১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ || ২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

পিকেএসএফএর সহযোগিতায় ইপসা  ও ফেডারেশন অব ডিপিও সীতাকুণ্ড  যৌথভাবে গত ১৫ অক্টোবর ইপসামানব সম্পদ উন্নয়ন কেন্দ্রে বিশ্বব্যাপী সাদাছড়ি নিরাপত্তা দিবস পালন করা হয়। সীতাকুণ্ড ফেডারেশনের সভাপতি মো. নুরনবী সভাপতিত্বে ও ইপসার প্রোগ্রাম ম্যানেজার নেওয়াজ মাহমুদের সঞ্চলনায় আলোচনা সভা, র‌্যালি ও সাদাছড়ি বিতরণে প্রধানঅতিথি হিসেবে উপস্থিত ছিলেন সীতাকুণ্ড উপজেলা সমাজসেবা কর্মকর্তা লুৎফুন নেছা বেগম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হ্যান্ডি ক্যাপ ইন্টারন্যাশনালের প্রজেক্ট ম্যানেজার মো. আবদুল গফুর, ডিজ এ্যাবিলিটি অফিসার তারিক মাহমুদ, ইপসা মুরাদপুর শাখার ব্যবস্থাপক মো: কামরুল ইসলাম ও রেড়িওসাগরগিরি’র প্রযোজক সঞ্জয় চৌধুরী। এছাড়া প্রতিবন্ধী ব্যক্তিদের পক্ষে আলোচনা করেন ফেডারেশনের সহ- সভাপতি মো. লোকমান গনি, সদস্য এনাম হোসেন, মো. শফিক চৌধুরী, মো. আলমগীর, মো. আনোয়ার হেসেন প্রমুখ। দিবস উপলেক্ষ্যে আয়োজিত র‌্যালী,আলোচনাসভা  ও সাদাছড়ি বিতরণ অনুষ্ঠানে প্রায় ১০০জন প্রতিবন্ধী ব্যক্তি, সাধারণ মানুষ ও ইপসা কর্মকর্তা ও কর্মী অংশগ্রহণ করেন।

বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস ১৫  অক্টোবর প্রতিবছর দৃষ্টিপ্রতিবন্ধী লোকের কৃতিত্বকে তুলে ধরতে এবং সাধারণ মানুষকে মনে করিয়ে দেয় যে, দৃষ্টিপ্রতিবন্ধী বক্তিদের উন্নয়ন, তাদের আত্মনির্ভরশীলতা  ও স্বাধীনভাবে চলাফেরার জন্য প্রতিবছর  বিশ্বব্যাপী সাদাছড়ি নিরাপত্তা দিবস পালন করা হয়। দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের গতিশীলতাসহ সাধারণ জনগণের দৃষ্টিভঙ্গী পবির্তনের জন্য  স্বীকৃত এবংএলাকার বিভিন্ন কর্মকাণ্ডে তাদের আরো সক্রিয় অংশ গ্রহণের সুযোগ দানে এই সাদাছড়ি। অন্ধত্ব ও দৃষ্টি শক্তির প্রতীক হিসেবে দৃষ্টিপ্রতি-বন্ধীদের জন্য সাদাছড়ি গ্রহণ করা হয়।