৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ || ২৪শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

৩৫ দেশের ৩৭ হাজার মানুষের ওপর জরিপ চালিয়ে বিশ্বের সবচেয়ে প্রশংসিত ২০ পুরুষ ও ২০ নারীর তালিকা প্রকাশ করেছে লন্ডন ভিত্তিক ফার্ম ইউগভ। আজ বুধবার (২৫ জুলাই) এই তালিকা প্রকাশ করা হয়েছে।

চমকপ্রদ তথ্য হলো- এবারের তালিকায় ভারত থেকেই রয়েছেন পাঁচ জন। যাদের মধ্যে তিনজনই নারী। তারা হলেন- ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বলিউডের মেগাস্টার অমিতাভ বচ্চন, তার পুত্রবধূ ঐশ্বরিয়া রাই বচ্চন, প্রিয়াঙ্কা চোপড়া ও দীপিকা পাড়ুকোন।

বিশ্বের সবচেয়ে প্রশংসিত ব্যক্তির তালিকায় পুরুষদের দিক থেকে প্রথমস্থানে রয়েছেন বিল গেটস। নারীদের দিক থেকে রয়েছেন হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। ২০১৫ সাল থেকে এখনও পর্যন্ত শীর্ষ স্থানটি ধরে রেখেছেন বিল গেটস-অ্যাঞ্জেলিনা জোলি।

জোলির পরেই আছেন যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামা, টিভি ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রে, ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথ। সেরা দশে আরও আছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, ব্রিটিশ অভিনেত্রী এমা ওয়াটসন, নোবেলজয়ী মালালা ইউসুফজাই, জার্মানির চ্যাঞ্চেলর অ্যাঞ্জেলা মের্কেল, গায়িকা টেইলর সুইফট ও ম্যাডোনা।

পুরুষদের মধ্যে সেরা দশে ওবামা, জ্যাকি চান ও শি জিনপিংয়ের পর যারা আছেন তারা হলেন জ্যাক মা, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, তিব্বতের ধর্মীয় নেতা দালাইলামা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন ও ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো।