১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ || ৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, দেশে ডেঙ্গু পরিস্থিতি মোটামুটি নিয়ন্ত্রণে এসেছে। ডেঙ্গু নিয়ন্ত্রণে বিদেশ থেকে ওষুধ আনা হচ্ছে, ওষুধের কোনও সংকট হবে না। হাসপাতালগুলোতে ডেঙ্গু পরীক্ষার জন্য এরই মধ্যে দুই লাখ কিট আনা হয়েছে। কোথাও পরীক্ষার সমস্যা হবে না।

শনিবার (৩ আগস্ট) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ডেঙ্গু রোগীদের দেখতে এসে এসব কথা বলেন তিনি।

জাহিদ মালেক বলেন, পরিস্থিতি মোকাবিলায় সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। ৫০লাখ ডেঙ্গু শনাক্তের কিট আমদানির নির্দেশ দেয়া হয়েছে। দুই লাখ চলে এসেছে। ডেঙ্গু প্রতিরোধে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানাচ্ছি।

তিনি জানান, স্বাস্থ্যমন্ত্রণালয়ের সবার ঈদের ছুটি বাতিল করেছি। সিটি করপোরেশন ভালো কাজ করছে। চিকিৎসার জন্য যা প্রয়োজন আমরা সব করছি।

এসময় জাহিদ মালেক ডেঙ্গুতে এখন পর্যন্ত ১৪ জন মারা গেছে বলে সাংবাদিকদের জানায়। পরে সাংবাদিকরা তাকে বলেন, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালেই ১২ জন ও বিএসএমএমইউ-তে দুই জন মারা গেছে। আর দেশের বিভিন্ন জায়গায় অনেকে মারা গেছেন বলে খবর পাওয়া গেছে। এসয় সাংবাদিকরা ঢাকার বাইরে মৃতের সংখ্যার বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ ব্যাপারে আরও ভালোভাবে জেনে আমি পরে জানাবো।

এদিকে গেল, ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে আরও ১ হাজার ৬৮৭ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে এবং চিকিৎসাধীন ৬ হাজার ৫৮২ জন বলে জানিয়েছে সরকার।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছর দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়ে ২১ হাজার ২৩৫ জন হয়েছে।