১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ || ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ শহীদুল আলম বলেন, নোংরা ও অপরিষ্কার জায়গা, নোংরা জমাটবদ্ধ পানি, ডোবা ও ঝোপঝাড়ে এবং নগরীর যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলে পয়োনিষ্কাসনের প্রতিবন্ধকতা সৃষ্টি করার কারণে জমাট পানিতে  ডেঙ্গু মশা জন্ম নেয়। ডেঙ্গু মশার থেকে রক্ষা পাওয়ার জন্য আমাদের আশে পাশের পরিবেশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।  বুধবার (২১সেপ্টেম্বর)সকালে নগরীর পশ্চিম ষোলশহর ওয়ার্ডে ডেঙ্গু রোগ সচেতনাতা ও প্রতিরোধ ক্যাম্পেইন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

পশ্চিম ষোলশহর ওয়ার্ড কাউন্সিলর মো. মোবারক আলী’র সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন- প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা ও মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, চসিক নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলীসহ স্থানীয় ব্যক্তিবর্গ।

প্রধান নির্বাহী কর্মকর্তা আরো বলেন, ডেঙ্গু একটি মশাবাহিত রোগ। ডেঙ্গু জ্বর প্রতিরোধের টিকা এখনো সহজলভ্য নয়। তাই এড়িয়ে চলাই ডেঙ্গু প্রতিরোধের প্রদান উপায়। এছাড়া মশার আবাস্থল বংশবিস্তার উপযোগী বিভিন্ন জায়গা পরিষ্কার-পরিচ্ছন্নতা রেখে ডেঙ্গু মশার বংশবৃদ্ধি বন্ধ রাখতে হবে। তিনি বলেন, এই মশা সাধারণত দিনের বেলায় কামড়ায়। তাই দিনের বেলায় আমাদের সাবধানে থাকতে হবে।

চসিক ভ্রাম্যমাণ আদালত-বিভিন্ন অপরাধে ৯ ব্যক্তিকে ৮৭ হাজার টাকা জরিমানা

নির্মাণাধীণ ভবনে ডেঙ্গ মশার লাভা পর্যবেক্ষণ করছেন স্পেশাল ম্যাজিষ্ট্রেট মনীষা মহাজন

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে বুধবার নগরীতে মোবাইল কোর্ট পরিচালিত হয়। চসিক নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী পরিচালিত অভিযানে নগরের পাঁচলাইশ থানাধীন মুরাদপুরস্থ পিলখানা আবাসিক এলাকায় জনৈক ব্যক্তি নালায় পাকা দেওয়াল দিয়ে পানি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় উক্ত দেয়াল অপসারণ করে নালার পানি চলাচলের পথ উম্মুক্ত করে দেয়া হয়। একই অভিযানে মুরাদপুর, পিলখানা ও বিবিরহাট এলাকায় ডেঙ্গু রোগ প্রতিরোধের জন্য এডিস মশার উৎসস্থল বিভিন্ন বাসা বাড়ীর ছাদ বাগান ও নির্মানাধীন ভবন পরিদর্শন করা হয় এবং যেসব স্থানে এডিস মশা জন্ম নেয় সেসব স্থান পরিস্কার পরিচ্ছন্ন রাখার জন্য জনসাধারণকে সচেতন করা হয়।

এছাড়াও ১নম্বর রেলগেট থেকে আতুরের ডিপো পর্যন্ত হাটহাজারী রোডের উভয় পার্শ্বের রাস্তা ও ফুটপাত দখল করে দোকান নির্মাণ করায় প্রায় ২০টি দোকানের বর্ধিত অংশ অপসারন করে রাস্তা ও ফুটপাত অবৈধ দখলমুক্ত করা হয়। এই সময় সিটি কর্পোরেশনের জায়গা ও রাস্তা দখল করে লোহা ও পুরাতন গাড়ীর যন্ত্রাংশ রেখে চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টির দায়ে ৫ ব্যক্তির বিরুদ্ধে মামলা রুজু পূর্বক ৭০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এ সময় অংশ নেন সিটি মেয়রের একান্ত সচিব ও প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম।

স্পেশাল ম্যাজিস্ট্রেট মনীষা মহাজন পরিচালিত অভিযানে নগরীর চান্দগাঁও আবাসিক এলাকায় একটি ছাদবাগান ও তিনটি নির্মানাধীন ভবনের নির্মাণ সামগ্রী রেখে পথচারী ও যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় এবং নির্মানাধীন ভবনের নীচে এডিস মশা বংশ বিস্তারে  জমাটবদ্ধ পানির উৎস পাওয়ায় উক্ত চার ভবন মালিকদের বিরুদ্ধে মামলা রুজু পূর্বক ১৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এই সময় ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতিতে জমাট পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হয় এবং ভবিষ্যতে পানি জমা থাকলে তা দ্রুত নিষ্কাশনের ব্যবস্থা নেয়ার জন্য ভবন মালিকদের নির্দেশনা প্রদান করা হয়। অভিযানকালে সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ম্যাজিস্ট্রেটগণকে সহায়তা প্রদান করেন।

এছাড়া গত ২০ সেপ্টেম্বর মঙ্গলবার চসিক প্রধান রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ বহদ্দারহাট স্বজল সুপার মার্কেট, হক সুপার মার্কেট, বসুন্ধরা কমিউনিটি সেন্টার এলাকায় অভিযান পরিচালনা করেন। উক্ত মার্কেট সমুহে স্পটে ১১টি ট্রেড লাইসেন্স প্রদান করে ১৭ হাজার ৩শত ৪০ টাকা ও নবায়ন বাবদ ৮৪ হাজার ০১শত ১৯টাকা আদায় করেন এবং বসুন্ধরা কমিউনিটি সেন্টারের সামনের স্ল্যাবের অনুমোদন না থাকায় তা ঙেঙ্গে দেন।

বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য, সাবেক মন্ত্রী, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা এম.এ মান্নানের ১৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁর কবরে শ্রদ্ধা জানান চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আফরোজা কালাম, ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলরবৃন্দ
চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগ সভাপতি হাসিনা মহিউদ্দিনের সাথে সৌজন্য সাক্ষত করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আফরোজা কালাম