৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ || ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আগামী ৮ আগস্ট থেকে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হবে। বৃহস্পতিবার (২৬জুলাই) বেলা সোয়া ২টায় ঢাকায় রেল ভবনে এক সংবাদ সম্মেলনে রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক এ কথা বলেন। তিনি জানান, এবারের ঈদে বিশেষ নয় জোড়া ট্রেন দেয়া হবে।

ঈদের আগাম টিকিট বিক্রি ১২ আগস্ট পর্যন্ত চলবে। ঢাকা ও চট্টগ্রাম স্টেশন থেকে টিকিট দেয়া হবে। ৮ আগস্ট দেয়া হবে ১৭ আগস্টের টিকিট। ৯ আগস্ট ১৮ আগস্টের, ১০ আগস্ট ১৯ আগস্টের, ১১ আগস্ট ২০ আগস্টের এবং ১২ আগস্ট ২১ আগস্টের টিকিট দেয়া হবে।

সংবাদ সম্মেলনে রেলপথমন্ত্রী বলেন, ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে ২৬টি কাউন্টারের মাধ্যমে টিকিট বিতরণ করা হবে। এই ২৬টির মধ্যে নারীদের জন্য আলাদা দুটি কাউন্টার সংরক্ষিত থাকবে। একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট নিতে পারবেন। বিক্রি হওয়া টিকিট ফেরত নেয়া হবে না। প্রতিদিন সকাল ৮টা থেকে এই টিকিট বিক্রি শুরু হবে। সাধারণ সময়ে রেলে যাত্রী ধারণ ক্ষমতা প্রতিদিন ২ লাখ ৬০ হাজার। ঈদ উপলক্ষে তিন লাখ যাত্রী চলাচল করতে পারবেন। কালোবাজারি ঠেকাতে এবার বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

ঈদের ফিরতি টিকিট দেয়া হবে ১৫ আগস্ট থেকে। ১৫ আগস্ট দেয়া হবে ২৪ আগস্টের টিকিট। ১৬ আগস্ট ২৫ আগস্টের, ১৭ আগস্ট ২৬ আগস্টের, ১৮ আগস্ট ২৭ আগস্টের এবং ১৯ আগস্ট ২৮ আগস্টের টিকিট দেয়া হবে। ফিরতি টিকিট দেয়া হবে রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে।