৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ || ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

হঠাৎ করে গম রপ্তানি নিষিদ্ধ করেছে ভারত। গতকাল শুক্রবার দেশটির সরকার জানিয়েছে, অবিলম্বে নিষেধাজ্ঞা কার্যকর হবে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদক দেশটির যুক্তি, স্থানীয় বাজারে দাম কম রাখার চেষ্টা হিসেবে এমন পদক্ষেপ নেয়া হয়েছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস ও সিএনবিসির।

ভারত সরকার বলছে, ইতোমধ্যে ইস্যু করা চিঠিপত্রের জন্য গমের চালানের অনুমতি দেয়া হয়েছে। ফেব্রুয়ারির শেষের দিকে রাশিয়া ইউক্রেন হামলা করার পর থেকে কৃষ্ণ সাগর অঞ্চল থেকে রপ্তানি কমে যাওয়ার পর বিশ্বব্যাপী ক্রেতারা গম সরবরাহের জন্য ভারতের ওপর ভরসায় ছিল। এখন ভারতও রপ্তানি বন্ধ করে দিলো।

ভারতীয় সরকার বলছে, দেশটির সামগ্রিক খাদ্য নিরাপত্তা এবং প্রতিবেশী এবং দুর্বল দেশগুলোর সমর্থনের প্রয়োজনে গম রপ্তানিকে ‘নিষিদ্ধ’ বিভাগের অধীনে রাখা হয়েছে।

ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) শুক্রবার সন্ধ্যায় এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৩ মে বা তার আগে অপরিবর্তনীয় ক্রেডিট লেটার (আইএলওসি) জারির ভিত্তিতে একটি ক্রান্তিকালীন ব্যবস্থা হিসেবে গম রপ্তানির অনুমতি দেয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কেন্দ্রীয় সরকার অন্যান্য দেশগুলোর খাদ্য নিরাপত্তার চাহিদা মেটাতে এবং সেই দেশগুলোর সরকারের অনুরোধের ভিত্তিতে রপ্তানি করার অনুমতি দেবে।

প্রসঙ্গত, বিশ্বের সবচেয়ে বেশি গম রপ্তানি করে রাশিয়া ও ইউক্রেন। কিন্তু রাশিয়া ইউক্রেনে অভিযান শুরু করার পর ভাটা পড়ে গম রপ্তানিতে। সেই সুবাদে গম আমদানির জন্য বিশ্বের বিভিন্ন দেশ ভারতের দিকে তাকিয়ে ছিল।